আমাদের সম্পর্কে

বাংলা গল্প ও কবিতার ভুবনে আপনাকে স্বাগতম৷

২০১১ সালের দিকে আমরা “কবি ও কবিতা” নামে একটি ব্লগের যাত্রা শুরু করেছিলাম সেইসব কবিতা প্রেমী মানুষদের উদ্দেশ্যে, যারা সেই ছোট বেলা থেকেই কবিতাকে প্রচন্ড ভালবাসেন৷ যারা এখনও মিস করেন সেই সব কবিতা, যেগুলো ছোট বেলায় স্কুল জীবনে পড়ে এসেছেন। কিন্তু সময় বা সুযোগের অভাবে আর কখনও পড়া হয়ে উঠেনি৷ আমাদের সেই ওয়ার্ডপ্রেস ব্লগটিতে আপাদের ব্যাপক সাড়া আমাদের এই ওয়েবসাইটটি তৈরীতে অনুপ্রেরণা যুগিয়েছে। প্রথমে আমরা আমাদের এই ওয়েবসাইটের নাম ডোমেইন অনুসারে ‘বাংলা কবিতা’ দেওয়ার চিন্তা ভাবনা করেছিলাম, কিন্তু “কবি ও কবিতা” নামটির প্রতি দীর্ঘদিনের ভালবাসা জড়িয়ে থাকায় তা আর পরিবর্তন করিনি। আশাকরছি আপনাদের সেই ভালবাসা অব্যহত থাকবে। আমাদের পূর্বের লোগোটি পরিবর্তন নতুন একটি লোগো নির্বাচন করা হয়েছে-


পুরাতন লোগো নতুন লোগো
পুরাতন লোগো নতুন লোগো

আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি ওয়েবসাইটটিকে ভিজিটর বান্ধব করতে, যেন ভিজিটররা সহজেই তাদের কবিতাগুলো খুঁজে পায়, পড়তে পারে। ওয়েবসাইট এর স্পীড অতিরিক্ত স্লো হলে ভিজিটররা তা ব্যবহারে বিরক্ত বোধ করেন। তাই শুধুমাত্র ওয়েবসাইটের আকর্ষণ বৃদ্ধির জন্য আমরা অতিরিক্ত প্লাগিন বা বেশী কন্টেন্টযুক্ত থিম ব্যবহার না করে চেষ্টা করেছি ওয়েবসাইটিকে স্মুথ করতে। ওয়েবসাইটে যতটা সম্ভব কম ছবি ব্যবহার করা হয়েছে, যেগুলো ব্যবহার করা হয়েছে তাও যতটা সম্ভব অপটিমাইজ করে ব্যবহার করা হয়েছে। তাই আশা করছি ওয়েবসাইটটি ব্রাউজ করে আপনারা বিরক্ত হবেন না। আমরা প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি ওয়েবসাইটিকে আরও ভিজিটর বান্ধব করতে।

বর্তমান যুগে বই নিয়ে বসার সময় ও সুযোগ কোনটাই আমাদের হয়ে উঠেনা, কিন্তু আমরা প্রতিনিয়ত মোবাইল/কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেটে বিভিন্ন সাইটে ঘুরে-বেড়াই৷ তাই এই অবসর সময়টুকুতে যাতে আমরা ফিরে যেতে পারি সেই ছোট বেলার দিনগুলোতে, কবিতা পড়ার প্রিয় মূহুর্তগুলিতে, সে জন্যই আমাদের এই প্রচেষ্টা৷

আমরা হয়তো অনেক কবিতা এমনভাবে মুখস্ত করেছি যে, এখনও নিজের অজান্তে বিড়বিড় করে বলে বেড়াই। কিন্তু এখনও পর্যন্ত সেই প্রিয় কবিটির কোন ছবিও দেখিনি। তাই আমরা চেষ্টা করেছি কবিদের জীবনীর সাথে তাদের ছবি সংযুক্ত করতে, কতটুকু সফল হয়েছি জানিনা। কিছু কিছু কবির ছবি আমাদের সংগ্রহে নেই, এক্ষেত্রে যদি আপনারা আমাদের সহযোগিতা করতে পারেন তবে আমাদের এই কবিতা ভান্ডার আরও পরিপূর্ণ হবে।

আপনাদের কাছে এই ওয়েবসাইট কতটুকু ভাল লাগবে জানিনা, তবে যদি একটুও ভাল লেগে থাকে তবে আমাদের পরিশ্রম সার্থক৷ আমাদের ব্লগ সম্পর্কে আপনার যাবতীয় মতামত, আমাদের ব্লগকে আরও পরিপূর্ণ করে তুলতে পারে। তাই আপনার মতামত ও পরামর্শ আমাদের জানান… আর যেহেতু মানুষ মাত্রই ভুল, তাহলে আমাদেরও ভুল হওয়া স্বাভাবিক… কবিতা, কবিদের জীবনী ও পোস্টে ব্যবহৃত ছবিসমূহ আমরা সংগ্রহ করেছি বিভিন্ন বই ও ইন্টারনেট থেকে এক্ষেত্রে সংগৃহীত তথ্যের উৎসে ও তথ্য পুণঃ উপস্থাপনের প্রক্রিয়ায় ভূল ভ্রান্তি হয়ে যেতে পারে। তাই ভুলত্রুটি গুলু ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে আমাদের জানালে আমরা অবশ্যই তা সংশোধন এর চেষ্টা করব। এছাড়াও, আমাদের যে কোন প্রকাশনায় ক্ষেত্রে যদি কারও কোন কোন ধরনের আপত্তি থাকে, তবে তার পূর্ণাঙ্গ বিবরণ ও লিঙ্ক সহ আমাদের মেইল করুন। অবশ্যই আমরা বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করব।

আপনার সংগ্রহে থাকা কবিতা, কবিদের ছবি, ওয়েবসাইট সংক্রান্ত যেকোন মতামত জানাতে আমাদের ওয়েবসাইটের যোগাযোগ পেইজ এর পাশাপাশি মেইল করতে পারেন [email protected] ঠিকানায় অথবা আমাদের ফেসবুকে পেজে যোগাযোগ করতে পারেন।

আমরা একটি বিষয় খেয়াল করেছি, ২০১১ সালের পর থেকে ফেসবুকে ‘কবি ও কবিতা’ নামে অসংখ্য পেজ গড়ে উঠেছে এর মধ্যে। প্রাথমিক হিসেবে ৪২টি পেজ খুঁজে পেয়েছি হুবহু একই নামে। যার মধ্যে অনেকেই আবার নামের পাশাপাশি হুবহু আমাদের লোগো ও ব্যানার ফটোও ইউজ করেছেন। ফেসবুকে  ‘কবি ও কবিতা’ নামের সবচেয়ে পুরনো পেজটিই আমাদের, আর তার লিঙ্ক হচ্ছে- কবি ও কবিতা। তাই বিভ্রান্ত না হয়ে আমাদের সাথেই থাকুন।

ভাল থাকবেন সবাই, যেখানেই থাকুন, যেভাবেই থাকুন।


কৃতজ্ঞতাঃ